ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0৯:0৯, মার্চ ৩১ ২0১৯ |
Print
ফাইল ছবি

জনতারকন্ঠ ডেস্ক :

    রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ও শিলাবৃষ্টি হয়েছে। রাজধানীর পল্টনের নির্মাণাধীন একটি ভবন থেকে ইট পড়ে এক ব্যক্তি নিহত হয়েছেন। তাঁর নামপরিচয় জানা যায়নি। ঝড় কিছুটা থামলেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও হালকা বজ্রপাত চলছে।

আজ রোববার সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাকায় ঝড় ও বৃষ্টি শুরু হয়। কয়েকটি সড়কে গাছ উপড়ে পড়ে।

এদিকে হঠাৎ করে বৈরী আবহাওয়ার কারণে বিকেল সাড়ে ৫টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

বিকেল থেকে ঢাকায় মেঘলা আকাশ বিরাজ করছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটারে বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এর আগে আজ রোববার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, আজ দুপুর ৩টা থেকে পরবর্তী ১২ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিআইডব্লিউটিএর আরিচা কার্যালয়ের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম জানান, বি‌কে‌লে ঝড়ো হাওয়ায় পদ্মা-যমুনায় প্রবল ঢেউ আর স্রোতের কারণে লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছিল। লঞ্চগুলো অত্যন্ত ঝুঁকি নিয়ে পারাপার করছিল। সা‌ড়ে ৫টার দিকে প্রবল বাতাসে ঢেউয়ের মাত্রা বেড়ে যায়। এতে নৌদুর্ঘটনা এড়াতে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, সন্ধ্যা সা‌ড়ে ৬টার দি‌কে ঝ‌ড়ো বাতাস ক‌মে গে‌লে ফেরি চলাচল শুরু হয়।

কুষ্টিয়া থেকে সাবিনা ইয়াসমিন শ্যামলী জানান, বৈশাখ মাস আসতে না আসতেই আজ বিকেল পৌনে ৫টায় জেলায় কালবৈশাখী ও শিলাবৃষ্টি হয়। বিভিন্ন উপজেলার ওপর দিয়ে চলে প্রকৃতির তাণ্ডব। প্রায় ঘণ্টাব্যাপী চলা এই ঝড় ও শিলাবৃষ্টির কারণে উঠতি ফসলসহ গাছপালা ও কাঁচাপাকা ঘড়বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।


জনতারকন্ঠ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :