এবার দেশেই বিমান তৈরির পরিকল্পনা প্রধানমন্ত্রীর

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: ১২:00, মার্চ ১৮ ২0১৯ |
Print
ফাইল ছবি

জনতারকন্ঠ ডেস্ক :

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ অক্টোবর বাংলাদেশ এয়ার ফোর্স (বিএএফ) একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করার সময় বলেছিলেন, বিমান বাহিনীকে আরও আধুনিক করা হবে। পাশাপাশি তিনি বলেছিলেন, আমরা বাংলাদেশ বিমান বাহিনীকে সর্বাধুনিক ও অগ্রসর বাহিনীতে পরিণত করতে চাই। ভবিষ্যতে এই বাহিনীর উন্নয়নে আমাদের আরও অনেক পরিকল্পনা আছে। নির্বাচনে বিজয়ী হলে এসব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৩০ ডিসেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় জয়লাভ করেছে আওয়ামী লীগ তথা শেখ হাসিনার সরকার। কিন্তু বিমান বাহিনীকে তার দেয়া কথা ভোলেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে তিনি তার বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন।

বিমানবাহিনীকে আধুনিক ও শক্তিশালী করতে সম্প্রতি প্রধানমন্ত্রী বলেছেন, এখন দেশেই তৈরি হবে হেলিকপ্টার, বিমানসহ সব ধরনের আকাশযান। শুধু তাই নয়, এসব আকাশযান তৈরির কারখানা স্থাপনের জন্য উত্তরের জেলা লালমনিরহাট জেলাকে বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, লালমনিরহাটে একটা এয়ার স্ট্রিপ আছে। বিশাল জায়গা পড়ে আছে। আমি আমাদের বিমানবাহিনী প্রধানের সঙ্গে আলোচনা করেছি। আমরা একটি অ্যারোনেটিক্যাল সেন্টার ঢাকায় করেছি। আর সেখানে এই ধরনের একটি অ্যারোনেটিক্যাল সেন্টার গড়ে তুলবো। ভবিষ্যতে সেখানে আমরা নিজেরাই হেলিকপ্টার তৈরি করতে পারবো, প্লেনও তৈরি করতে পারবো।

বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা কেন পারবো না? আমরা এখন নিজেরা যুদ্ধজাহাজ তৈরি করছি খুলনা শিপইয়ার্ডে। যেটা একসময় একেবারে বসে গিয়েছিল, শেষ হয়ে গিয়েছিল। বিমানবাহিনী প্রধানকে বলেছি একটা প্ল্যান করতে। সেটা কেবল বাংলাদেশের নয়, আশপাশের দেশের বিমানবাহিনীর বিমান বা হেলিকপ্টার আমরা ওভারহোলিং করবো, মেরামত করবো।

সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশে এরই মধ্যে লালমনিরহাট বিমানবন্দরটি পুনরায় চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। শুধু তাই নয়, এটি চালু করতে রানওয়ে সংস্কারের জন্য ইতোমধ্যে টাকাও বরাদ্দ দিয়েছে অর্থমন্ত্রণালয়।


জনতারকন্ঠ/এসকে

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :