অধিক পরিশ্রমে হাড়ে ধরে চিড়?

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0৩:২0, মার্চ ২0 ২0১৯ |
Print
ফাইল ছবি

অনলাইন ডেস্ক,জনতার কন্ঠ:

ব্যথা পেয়ে হাত পা ভাঙা বা মচকে গেলে চিকিৎসা করে তা ঠিক করা যায়। কিন্তু অদ্ভুত ধরনেরও একটি হাড় সমস্যা আছে। যা এত সূক্ষ্ম যে তা বোঝাই যায় না আর ব্যথার তীব্রতাও নেই। তবে ধীর গতিতে ভোগায় অনেক দিন। যাকে চিকিৎসার ভাষায় বলা হয়, স্ট্রেস ফ্র্যাকচার।

বিশেষ করে নারীদের হাড় ক্ষয় রোগ বেশি হয়। অতিরিক্ত পরিশ্রম, শরীরের প্রতি অযত্ন, পুষ্টির অভাব, দীর্ঘ সময় বসে কাজ করার ফলে হাড় ক্ষয় শুরু হয়।

ক্যালসিয়াম ও ভিটামিন ডি আমাদের হাড়ের গঠন মজবুত এবং হাড় ক্ষয় রোধ করে। সকালের সূর্যের অালো থেকে আমরা ভিটামিন ডি পাই, এটা তো জানি। এছাড়া যে খাবারগুলো খেয়ে ক্যালসিয়াম ও ভিটামিনের চাহিদা মেটাতে পারি:

•    দুধকে আদর্শ খাবার বলা হয়। নিয়মিত দুধ খেলে পুষ্টির চাহিদার অনেকটাই পূরণ হয়।

•    ভিটামিন-ডি’র ভালো উৎস দই। হাড়কে শক্তিশালী ও ক্ষয় রোধে প্রতিদিন এক কাপ দই খেতে পারেন।

•    প্রতিদিন একমুঠো বাদাম খেলে হাড় মজবুত হবে।  

•    সবজি হিসেবে সম্প্রতি ব্রকলি আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর গুণও কিন্তু অনেক, ব্রকলিতে ভিটামিন-কে ও ক্যালসিয়াম রয়েছে যা হাড়ের জন্য খুবই ভালো।


খাবারের সঙ্গে সঙ্গে নিয়মিত হাঁটা, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করা এবং ওজন বহন করলে হাড় ক্ষয় কম হবে। দীর্ঘ সময় বসে বা শুয়ে থাকা যাবে না। অফিসে দীর্ঘ সময় বসে থাকায় নারী কর্মীদের মধ্যে অল্প বয়সেই হাড় ক্ষয় শুরু হয়। কিছু সময়ের বিরতি দিয়ে কাজ করুন, ফোনে কথা বলার সময়টা হেঁটে নিতে পারেন।

নিজের যত্ন নিন, সুস্থ থাকুন। সমস্যা অনুভব করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এমআর/এল

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :