এই গরমে লেবুর শরবত খাওয়ার উপকারিতা

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0২:৩৬, মার্চ ২৩ ২0১৯ |
Print
ফাইল ছবি


নিউজ ডেস্ক,জনতার কন্ঠ:

গরমে তীব্র দাবদাহে ক্লান্ত শরীর, ঠিক তখনই এক গ্লাস লেবুর শরবত হলে প্রাণটা জুরিয়ে যায়। শুধু শরবত হিসেবেই নয়, ওজন কমাতেও অনেকেই সকালে লেবুর শরবত খান। কিন্তু জানেন কি লেবুর শরবত শুধু ওজন কমানো নয়, স্বাস্থের আরও অনেক উপকার হয়। দেখে নিন লেবুর শরবত বা লেবু পানির গুণাবলি ও উপকারিতা সম্পর্কে।

পানিশূন্যতা রোধ করে

তরল খাবার ও পানি মিলিয়ে একজন মানুষের দৈনিক ২-৩ লিটার পানি গ্রহণ করা উচিত। শরীরে পানির চাহিদা পূরণ করার জন্য সবচেয়ে সেরা উপাদান পানি নিজেই। কিন্তু শুধু পানি পান করতে অনেকেই পছন্দ করেন না। তাই পানির সাথে লেবু যোগ করা হলে পানিতে বাড়তি স্বাদ আসে।

ভিটামিন সি দেয়

লেবু, কমলা, আঙুর ইত্যাদিতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। আর এই ভিটামিন সি হলো এক ধরনের প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এছাড়াও ভিটামিন সি মানবদেহের হৃদযন্ত্রের রোগ, স্ট্রোক, ক্যান্সার এবং নিম্ন রক্তচাপের ঝুঁকি কমায়।

ত্বক ভাল রাখে

লেবুতে প্রাপ্ত ভিটামিন সি ত্বকের ভাঁজ পড়া কমায়। যারা বেশি ভিটামিন সি গ্রহণ করেন তাদের ত্বক শুষ্ক হওয়া ও ভাঁজ পড়ার ঝুঁকিতে থাকার সম্ভাবনা অনেক কম।

ওজন কমাতে সাহায্য করে

লেবুতে পাওয়া পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে দারুণ কাজ করে। সেই সাথে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হজমে সক্ষমতা বাড়ায়

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে অনেকে প্রতিদিন সকালে লেবু পানি পান করেন। লেবু পানি গরম বা ঠাণ্ডা যেভাবে পান করা হোক না কেন এতে মানব দেহের পরিপাক ক্ষমতার উপকার হয়। টক লেবু খেলে হজম ক্ষমতা বাড়ে এবং শরীরে বিষাক্ত পদার্থ তৈরি হওয়া থেকে প্রতিরোধ করে।

দূর্গন্ধ দূর

হাতের দূর্গন্ধ দূর করতে লেবু নিয়ে হাতের তালুতে ব্যবহার করতে পারেন। লেবু দিয়ে দূর্গন্ধযুক্ত শ্বাস-প্রশ্বাসও দূর করা সম্ভব। মুখের দূর্গন্ধ বলতে শুধু সাধারণ দূর্গন্ধ নয়, বিভিন্ন খাবারের গন্ধও যেমন আদা, পেঁয়াজ কিংবা মাছের গন্ধ দূর করা যায়।

কিডনিতে পাথর দূর

লেবুতে থাকা সাইট্রিক এসিড কিডনিতে সাদা পাথর হওয়া প্রতিরোধ করে। বেশি করে সাইট্রিক এসিড গ্রহণ করলে নতুন করে সাদা পাথর হওয়ার ঝুঁকিও কমে। লেবু পানি পান করার ফলে মানবদেহে শুধুমাত্র সাইট্রিক এসিড-ই যোগান পায় না, সেইসাথে পর্যাপ্ত পানিও সরবরাহ থাকে।

এমআর/এল

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :