গরমে আদা খাওয়ার উপকারীতা

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: ১১:৩৮, এপ্রিল 0৮ ২0১৯ |
Print
ফাইল ছবি
অনলাইন ডেস্ক,জনতার কন্ঠ:

আদা যে শুধুমাত্র স্বাদ ও ঘ্রাণ বাড়িয়ে রান্নায় ভিন্নমাত্রা যোগ করে তা নয়, আদা একটি গুরুত্বপূর্ণ ওষধিও বটে। যা শরীরের অনেক সমস্যা দূর করে দেয়। চিকিৎসকদের মতে, রান্না করা আদার চাইতে কাঁচা আদার উপকার অনেক অনেক বেশি।  এখন আবহাওয়া পরিবর্তনের সময় তাই শরীরের অনেক ধরনের সমস্যা হয়। এই সব সমস্যা মোকাবেলায় নিদিষ্ট কিছু খাবার একান্ত প্রয়োজন।

প্রাচীনকাল থেকেই সুস্থ থাকার জন্য সঠিক সময় সঠিক খাবার খাওয়ার ওপর জোর দেয়া হত। ঠিক যেমন আমাদের দাদা দাদি, নানা নানিরা বরবার মৌসুমি ফল-সবজি খাওয়ার কথা বলতেন। তবে সব কিছু খাওয়ার একটা সময় রয়েছে। ঠিক সময়ে ঠিক জিনিসটা খেলে অসুখ দূরে থাকবে। চিকিৎসা বিজ্ঞানের মতে, গরমকালে আদা এবং শীতকালে মুলা খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

পুরনো দিনের মানুষরা বলতেন যে, ঋতু পরিবর্তনের সময় আমাদের শরীরের ভেতরেও কিছু পরিবর্তন আসে। সেই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে না পারলেই শরীর খারাপ হয়। তাই প্রয়োজন এমন কিছু খাওয়া যা শরীরকে ঋতু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে শরীরকে তৈরি করবে। এই কারণেই গরমকালে আদা খাওয়া জরুরি। আদার মধ্যে এমন কিছু উপাদান রয়েছে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। আদা বমি, সর্দি-কাশি ইত্যাদি কমাতে উপকারি। এছাড়া গলা খুসখুস করলেও আদা খেলে কাজে দেয়।

একই ভাবে শীতকালে মুলা খাওয়ার উপকারিতা বলে শেষ করা যাবে না। শীতকালে অনেক সময় শরীরের ভেতরের তাপ বেড়ে যায়। মুলা খেলে এই সমস্যা নিয়ন্ত্রণে আনা যায়। রক্তপাত বন্ধ করতেও মুলা উপযোগী। হজমের সমস্যা কমাতেও মুলা খেতে পারেন।

এমআর/এল
বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :