অ্যালার্জি থেকে বাঁচার সহজ উপায়

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0২:৪২, ডিসেম্বর 0৩ ২0২0 |
Print
ফাইল ছবি
স্বাস্থ্য ডেস্ক:  
ঘরের আসবাবপত্র পরিষ্কার করছেন, হঠাত্‍ করেই শুরু হয়ে গেল হাঁচি, পরে শ্বাসকষ্ট। অথবা প্রাণভরে ফুলের গন্ধ নিলেন, শরীরে জেগে উঠল লাল চাকা চাকা দাগ। কিংবা চিংড়ি, ইলিশ, বেগুন, গরুর দুধ, বা ডিম খেলেন, খাওয়ার কিছু সময় পরই শুরু হলো চুলকানি। এসবই অ্যালার্জির অতি পরিচিত চেনা লক্ষণ।



অ্যালার্জি এক ধরনের চর্মরোগ। যখন শরীরের কোথাও চুলকানি অনুভূত হয় আমরা সেই জায়গাটি চুলকাতে থাকি। অনেক সময়ে চুলকাতে চুলকাতে রক্ত বের করে ফেলি। এভাবেই আমরা সামান্য চুলকানি বা অ্যালার্জির কারণে বড় বিপদে পড়ি।

নানা কারণে শরীরে অ্যালার্জির সমস্যা হতে পারে। পোকামাকড়ের কামড়, ধুলাবালি, খাবার ইত্যাদি। যেভাবেই হোক না কেন, অ্যালার্জির কারণে আমাদের ভুগতে হয় প্রায়ই। অ্যালার্জি শুরু হলেই কেবল মাথায় আসে এটা থেকে মুক্তির উপায় কী?


অ্যালার্জির সমস্যা সমাধানে আমরা কয়েকটি ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করতে পারি। চলুন জেনে নিই সেসব—

আপেল সাইডার ভিনেগার
আজকাল বেশ পরিচিত একটি নাম আপেল সাইডার ভিনেগার। অনেকেই জানেন, সাধারণত রান্নায় ব্যবহার হয় আপেল সাইডার ভিনেগার। তবে শুধু রান্নার ক্ষেত্রেই নয়, আপেল সাইডার ভিনিগারের উপকারিতাও অনেক। এটি ব্যবহার করলে অ্যালার্জির কারণে হওয়া চুলকানি ও লাল ছোপ কমে যাবে। এতে থাকা অ্যাসিটিক অ্যাসিড সংক্রমণকেও দূর করতে বিশেষ সাহায্য করে।


অ্যালোভেরা
ঘৃতকুমারী যার ইংরেজি নাম অ্যালোভেরা। এর ব্যবহার বহু যুগ আগে থেকেই। অ্যালোভেরার উপকারিতা অনেক। এর মধ্যে যেকোনো ধরনের ত্বকের সমস্যায় অ্যালোভেরা দারুণ উপকারী। শরীরে অ্যালার্জি শুরু হলেই সেখানে অ্যালোভেরা মেখে দিন। উপকার পাবেন।

অলিভ অয়েল
অলিভ অয়েলের স্পর্শ মানেই যেন মায়ের আদর। স্বাস্থ্যরক্ষা আর সৌন্দর্যের প্রতিশ্রুতি একইসঙ্গে রয়েছে এতে। অলিভ অয়েল অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিএজিং ও ভিটামিন-ই গুণে ভরপুর। ফলে ত্বককে স্বাভাবিক উপায়ে ফিরিয়ে আনতে বিশেষ সাহায্য করে। অ্যালার্জি আক্রান্ত ত্বকে অলিভ অয়েল ও মধু মিশিয়ে মেখে কয়েক মিনিট ম্যাসাজ করুন। উপকার পাবেন।


ওটমিল
ওটমিল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষজ্ঞরা মনে করেন, ওটমিল ত্বকের জন্য বেশ কার্যকর। ওটমিলে রয়েছে সলুয়েবল ফাইবার, যা সারাদিন আপনার ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। এছাড়া ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে, ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকের সংক্রমণ জাতীয় সমস্যারও সমাধান করে। শরীরে অ্যালার্জি শুরু হলে পানিতে ওটমিল গুলে অ্যালার্জির জায়গায় লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। অ্যালার্জি থেকে মুক্তি মিলবে।

পেট্রোলিয়াম জেলি
পেট্রোলিয়াম জেলি হচ্ছে হাইড্রোকার্বনের সেমি-সলিড মিশ্রণ। পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন বা ভেসলিন আমরা সাধারণত ঠোঁটের সুরক্ষায় ব্যবহার করি। কিন্তু এটি ব্যবহার করতে পারেন আরো নানা কাজে। ব্যবহার করতে পারেন অ্যালার্জির ক্ষেত্রেও। শরীরের কোনো অংশের ত্বক যখন শুকিয়ে যায় অনেক সময় সেখানে চুলকায়। তেমনটি হলে পেট্রোলিয়াম জেলি মেখে ত্বককে ময়শ্চরাইজড করুন। আরাম পাবেন।


লেখার সূত্র: বোল্ডস্কাই



জনতারকণ্ঠ//এলএইচ//

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :