পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: ১২:৪৩, এপ্রিল ১0 ২0১৯ |
Print
ফাইল ছবি

নিউজ ডেস্ক,জনতার কন্ঠ:
রেকর্ড গড়ে পঞ্চমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী নির্বাচিত হতে চলেছেন বেনইয়ামিন নেতানিয়াহু। কেননা নির্বচনে তার দল লিকুদ পার্টির নেতৃত্বাধীন ডানপন্থি জোট সবচেয়ে বেশি আসন পেয়েছে।

তবে নির্বাচনের আগে ৬৯ বছর বয়সী এই ইসরায়েলি নেতার বিরুদ্ধে ব্যাপকভাবে দুর্নীতির অভিযোগ উঠেছিল। কিন্তু এসব অভিযোগ তার ক্ষমতায় আসা ঠেকাতে পারছে না বলেই মনে হচ্ছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, এ পর্যন্ত ৯৬ শতাংশ ভোট গণনা করা হয়েছে। নেতানিয়াহু ডানপন্থি দল লিকুদ পার্টির নেতৃত্বাধীন জোট ১২০ আসেনের পার্লামেন্ট নেসেটের ৬৫ আসন পেয়েছে। তবে লিকুদ পার্টি এককভাবে পেয়েছে ৩৭টি। নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল বেনি গানৎজের নেতৃত্বাধীন মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট পেয়েছে ৩৬টি আসন।

নির্বাচনে অবশ্য কোনো দলই নেসেটে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবে জোট সরকার গঠনের জন্য শক্ত অবস্থানে পৌঁছেছেন নেতানিয়াহু। আর সেই জোট সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন নেতানিয়াহু।

এবার প্রধানমন্ত্রী হলে তিনিই হবেন ইসরায়েলের সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। ফলে দীর্ঘদিন ক্ষমতায় থাকার হিসেবে তিনি ইসরায়েলের জাতির জনক ডেভিড বেন গুরিয়নকে ছাড়িয়ে যাবেন।

মঙ্গলবার ইসরায়েলের পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হয়। রাত থেকেই ফল প্রকাশ শুরু হয়। রাতে জয়ের ইঙ্গিত পাওয়ার পর লিকুদ পার্টির সদর দপ্তরে উল্লসিত সমর্থকদের উদ্দেশে নেতানিয়াহু বলেছেন, ‘ইসরায়েলে ডানপন্থিরাই সরকার গঠন করবে। কিন্তু আমি ডান, বাম, ইহুদি, অ-ইহুদিসহ দেশের সকল নাগরিকের প্রধানমন্ত্রী হব।’

সূত্র: বিবিসি

এমআর/এল
বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :