ঘরেই তৈরি করুন মাংসের ঝাল পিঠা

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: ১২:৩৪, এপ্রিল 0৭ ২0১৯ |
Print
ফাইল ছবি

অনলাইন ডেস্ক,জনতার কন্ঠ:

ছুটির দিনে বিকেলে মাংসের ঝাল পিঠার তুলনাই হয় না। খুব সহজেই এটি ঘরেই তৈরি করা যায়। আসুন জেনে নেই মাংসপিঠা বানানোর নিয়ম।

পুরের জন্য উপকরণ

১ কাপ ছোট করে কাটা মাংস সেদ্ধ, আধা কাপ আলু কুঁচি, আধা কাপ পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ কুঁচি, ১ চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ আদা-রসুন বাটা, ২ টি এলাচ, ১ খণ্ড দারুচিনি, ২ টি লবঙ্গ, ২ চা চামচ তেল, লবণ স্বাদ মতো।

পিঠার জন্য উপকরণ

৫০০ গ্রাম আটা বা ময়দা, ৫০ গ্রাম সুজি, ১/৪ কাপ তেল ,লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি পুর তৈরি

প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। একটু লালচে হয়ে এলে পেঁয়াজ কুঁচি দিয়ে নরম করতে থাকুন। গরম মসলা ও কাবাব মসলা দিয়ে লবণ দিয়ে দিন।

এরপর এতে আলু কুঁচি ও মাংস কুঁচি দিয়ে ভাল করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। আলু সেদ্ধ হয়ে ও মাংস ভাজা হয়ে এলে পুর তৈরি হয়ে যাবে। স্বাদ দেখে নামিয়ে রাখুন।

পিঠা তৈরি

আটা বা ময়দার সাথে সুজি ভাল করে হাতে মিশিয়ে নিন ও সামান্য লবণ দিন। এরপর তেল ঢেলে হাত দিয়ে মাখাতে থাকুন। তারপর পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এরপর ছোট ছোট করে গোল রুটি তৈরি করে নিন।

এরপর ঠিক মাঝে পুর দিয়ে রুটিটি ভাঁজ করে ফেলুন। এটি অর্ধেক চাঁদের মতো হবে। একটি বড় কড়াইয়ে ডুবো তেলে বানানো পিঠা ছেড়ে দিন এবং অল্প আঁচেই লালচে করে ভেজে তুলে নিন।

এমআর/এল

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :