আরো সহজে পাওয়া যাবে রেমিটেন্সের প্রণোদনা

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0১:১৫, ডিসেম্বর 0৩ ২0২0 |
Print
ফাইল ছবি
স্টাফ রিপোর্টার:  
বাংলাদেশ ব্যাংক মহামারির মধ্যেও প্রবাসীরা বেশি অর্থ পাঠিয়ে দেশের অর্থনীতি সচল রাখায় রেমিটেন্সে সরকার ২ শতাংশ হারে যে প্রণোদনা দিচ্ছে, তা পাওয়া আরও সহজ করেছে। এখন থেকে রেমিটেন্স প্রদানকারী ব্যাংক রেমিটারের কাগজপত্র নিজ দায়িত্বেই যাচাই করে দ্রুততম সময়ের মধ্যে প্রণোদনার অর্থ ছাড় করার জন্য রেমিটেন্স আহরণকারী ব্যাংকের কাছে ‘কনফার্মেশন’ পাঠাবে। এর ভিত্তিতে রেমিটেন্স আহরণকারী ব্যাংক রেমিটেন্স প্রদানকারী ব্যাংক বরাবর প্রণোদনার টাকা ছাড় করবে।


এতদিন রেমিটেন্স আহরণকারী ব্যাংক রেমিটারের কাগজপত্র যাচাই করত। রেমিটার যার নামে রেমিটেন্স পাঠাতেন, তিনি প্রথমে রেমিটারের কাগজপত্র রেমিটেন্স প্রদানকারী ব্যাংকে জমা দিতেন। রেমিটেন্স প্রদানকারী ব্যাংক ওই কাগজপত্র যাচাই-বাছাই করার জন্য রেমিটেন্স আহরণকারী ব্যাংকে পাঠাত। আহরণকারী ব্যাংক সেগুলো পরীক্ষা করে প্রদানকারী ব্যাংকে কনফার্মেশন দেওয়ার পর প্রণোদনার টাকা পেতেন সুবিধাভোগীরা।

এই প্রক্রিয়া সম্পন্ন করতে অনেক সময় লেগে যেত। সেই সময় কমিয়ে এনে রেমিটেন্সের প্রণোদনার টাকা যাতে দ্রুততর সময়ে সুবিধাভোগীরা পান, তা নিশ্চিত করতে বুধবার নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণের বিপরীতে প্রণোদনা/নগদ সহায়তা প্রদানের নীতিমালা অনুযায়ী পাঁচ হাজার ডলার বা পাঁচ লাখ টাকার বেশি রেমিটেন্সের ক্ষেত্রে ২ শতাংশ প্রণোদনা সহায়তা দেওয়ার ক্ষেত্রে রেমিটারের কাগজপত্রাদি বিদেশের এক্সচেঞ্জ হাউজ থেকে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে।

জনতারকণ্ঠ//এলএইচ//
বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :