ফোন চার্জ দেয়ার কিছু ভুল উপায়

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0১:১৫, জুলাই ২২ ২0১৯ |
Print
ফাইল ছবি
নিউজ ডেস্ক,জনতার কন্ঠ:


ফোন আমাদের প্রতিদিনের প্রয়োজনের একটি জিনিস। যোগাযোগ থেকে শুরু করে আরো নানা কাজে ফোন একান্ত প্রয়োজনীয়। কিন্তু এটি চার্জ দেয়া নিয়ে আমরা নানা রকম ভুল তথ্য জানি। ফলে ফোনের ক্ষতির পাশাপাশি দুর্ঘটনাও ঘটে।

সারা রাত ফোন চার্জ দিলেই বিস্ফোরণ হয় তা নয়। বেশির ভাগ স্মার্টফোনের ব্যাটারিই স্বয়ংক্রিয় ভাবে চার্জ বন্ধ করে দেয়। ফুল চার্জের পর অতিরিক্ত চার্জ নেয় না ব্যাটারি। তবে এ কারণে যে চার্জে লাগিয়ে রাখবেন তা ও ঠিক না।

১০%-এর কম না হলে চার্জ দেয়া উচিত নয় এমন অনেকেই ভাবেন। লিথিয়ান-আয়ন ব্যাটারি অত্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। তাই সম্পূর্ণ শেষ না হলে, চার্জ দেয়া যাবে না তা সঠিক নয়। প্রয়োজন মনে করলেই চার্জ দিন। তবে কোনো কারণ ছাড়া ব্যাটারি চার্জ দেয়া অযৌক্তিক।

যদি হাত ভেজা থাকে, চার্জার ধরবেন না। তবে যদি আসল চার্জার ব্যবহার করে থাকেন, চার্জিংয়ের ক্ষেত্রে ফোন ব্যবহারে কোনো সমস্যা নেই। আর সস্তার ইউএসবি চার্জার ব্যবহার করলে ফোন ব্যবহার করবেন না।

সপ্তাহে একবার অন্তত মোবাইল বন্ধ রাখতে হবে। কারণ সবসময় মোবাইল খোলা থাকলে, ব্যাটারির মেয়াদের উপর প্রভাব পড়বে। তবে তার সঙ্গে মোবাইল বন্ধ রাখার কোনো সম্পর্ক নেই। যদি ব্যাটারি এবং মোবাইলের পারফরম্যান্স বাড়াতে চান, তাহলে সপ্তাহে একবার অন্তত মোবাইল রিস্টার্ট করুন।

সব চার্জার একই হয়, এই ধারণা প্রায় সবারই আছে। তবে আসল ও নকল চার্জারের মধ্যে পার্থক্য রয়েছে। আসল চার্জারে দ্রুত চার্জিংয়ের পাশাপাশি অতিরিক্ত বিদ্যুৎ নিয়ন্ত্রণ করতে পারে। নকল চার্জারে ব্যবহারকারীর ক্ষতির আশঙ্কাই বেশি।

এমআর/এল
বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :