আজ ১৬ বছরে পা দিচ্ছে ফেসবুক

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: 0১:১৮, ফেব্রুয়ারী 0৫ ২0১৯ |
Print
ফাইল ছবি

নিউজ ডেস্ক,জনতার কন্ঠ:

আজ ১৬ বছরে পা দিচ্ছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি মার্ক জাকারবার্গের হাত ধরে যাত্রা শুরু হয় ফেসবুকের।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরম রুমে ‘দ্য ফেসবুক’ নামে শুরু হওয়া এ ওয়েবসাইটের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি (২০১৮ সালের চতুর্থ প্রান্তিকের হিসাব অনুযায়ী)।

মূলত হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে শুরু হয় ফেসবুকের যাত্রা।

চলতি বছরের ১ ফেব্রুয়ারির এক হিসাব মতে, ১৫ বছর শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ৪৭২.৯৩ বিলিয়ন মার্কিন ডলার (৪৭ হাজার ২৯৩ কোটি ডলার)।

ফেসবুকের সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে অবস্থিত। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে ফেসবুক নিষিদ্ধ।

২০১৮ সালে ফেসবুকের মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের চেয়ে ৩৯ শতাংশ বেশি। ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে; তবে যুক্তরাষ্ট্র আর কানাডায় ব্যবহারকারী সংখ্যা অপরিবর্তীত ছিল।

ক্ষতিকর কন্টেন্ট ছড়ানোয় ভূমিকা রাখা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা না করা সংক্রান্ত কেলেঙ্কারি সত্ত্বেও গতবছর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

গত বছর মাসে অন্তত একবার লগ ইন করা মানুষের সংখ্যা ৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে সামাজিক মাধ্যমের জনপ্রিয় এই সংস্থাটি।

এমআর/এল

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :