গুগল ডুডলে ‘ভালোবাসা দিবস’

সংবাদদাতা
সংবাদদাতা
প্রকাশিত: ১0:৫৫, ফেব্রুয়ারী ১৪ ২0১৯ |
Print
ফাইল ছবি

নিউজ ডেস্ক,জনতার কন্ঠ:

আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। আরএই ভালোবাসা দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। বরাবরের মতো এবারের ডুডলেও রয়েছে বৈচিত্র্য। ভ্যালেন্টাইনস যে উপলক্ষে এবারের গুগল ডুডলের ফিচারে একজোড়া সাপ, জোড়া মাকড়সা ও জোড়া গুবরে পোকার উপস্থিত দেখা যায়।

সার্চ ইঞ্জিন গুগল ডুডলে দেখা যায়, একজোড়া সাপ দু’দিক থেকে এসে একত্রে মিলিত হয়ে ‘ও’ অক্ষরটি তৈরি করে। এরপর দু’টি লেডিবাগ হাত মিলিত করে এবং মাকড়সা একত্রে হয়ে ভালোবাসা ছড়ায়।

সচল অ্যানিমেশনের মাধ্যমে এই বিশেষ ডুডলটি বোঝায়, ভালোবাসা কিভাবে, কেমন আকৃতিতে মানুষের জীবনে ধরা দেয়। আর ভালোবাসার স্বাধীনতাকে ফুটিয়ে তোলা হয়েছে সবুজ পাতা দিয়ে এবং মাকড়সার জাল দিয়ে প্রতীকী অর্থে বলা হয়েছে ভালোবাসা জীবনভর আমাদের জড়িয়ে থাকে।

সাধারণত কোনো দিবসে, ঘটনায়, খ্যাতিমান কোনো ব্যক্তির কৃতিত্বকে উৎসর্গ করে গুগল তাদের হোম পেজে লোগোর পরিবর্তে বিশেষ ডুডল তৈরি করে। যার স্থায়িত্বকাল হয় চব্বিশ ঘণ্টা।

ডুডলগুলো সামাজিক মাধ্যমে বেশ আলোচিত হয়। বিগত বছরে সার্চইঞ্জিন জায়ান্ট গুগল বাংলাদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবস, একুশে ফেব্রুয়ারিসহ বিশেষ দিন ও ব্যক্তির কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন ডুডল তৈরি করেছে।

গুগলের প্রথম ডুডল দেওয়া হয় ১৯৯৮ সালের ৩০ শে আগস্ট বার্নিংম্যান ফেস্টিভ্যালের দিন। যার ডিজাইন করেছিলেন গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সার্গেই বিন। ওই ডুডলটি তৈরির কারণ ছিল মূলত গুগল ব্যবহারকারীদের তাদের অনুপস্থিতি সম্পর্কে একটি বার্তা দেওয়া।

এমআর/এল

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - janoterkontho@gmail.com or মতিঝিল অফিসঃ খান ম্যানশন, ১০৭ মতিঝিল, ঢাকা-১০০০

আপনার মতামত লিখুন :